‘দল নাট্যগোষ্ঠী’ শান্তিনিকেতনে আয়োজন করল দুইদিন ব্যাপী ‘নটী বিনোদিনী নাট্যোৎসব’

৩০ ও ৩১ মার্চ শান্তিনিকেতনের দিগন্তপল্লী কালী মন্দির প্রাঙ্গনে ‘দল নাট্যগোষ্ঠী’র আয়োজনে সম্পন্ন হলো দুইদিন ব্যাপী ‘নটী বিনোদিনী নাট্যোৎসব’। উৎসবে দলের নিজস্ব প্রযোজনা ‘রবীন্দ্র নাটকে গান’ ছাড়াও ছিল অন্যান্য নাট্যসংগঠনের আরো পাঁচটি নাটক।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বভারতী ইংরেজী বিভাগের প্রাক্তন অধ্যাপক অভিজিৎ সেন, নাট্যকলা বিভাগের অধ্যাপক রাজেশ ভেনুগোপাল এবং মৃত্যুঞ্জয় প্রভাকর ছাড়াও উপস্থিত ছিলেন ওড়িয়া বিভাগের অধ্যাপক শরৎ কুমার জানা, ইংরেজী বিভাগের অধ্যাপক উসাম রোজিও। ছিলেন নাট্যব্যক্তিত্ব জুলফিকার জিন্নাহ্, মলয় ঘোষ এবং তিলক সেনগুপ্ত মহাশয় সহ লাভপুর এস.এন এস.এন গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা মনীষা ব্যানার্জী সহ স্থানীয় ২নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর চন্দন মণ্ডল মহাশয়।

শুরুতে সান্ধ্যমন্ত্রের সাথে সভাস্থলে উপস্থিত অতিথিবৃন্দের দ্বারা প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভারম্ভ হয়। তৎপরবর্তী আলোচনা অনুষ্ঠানের পরে পরেই দলীয় প্রযোজনা দিয়ে শুরু হয় প্রথম দিনের মঞ্চ প্রযোজনা। তারপরে অভিনীত হয় ‘আসানসোল কথাভাষ্য’ নাট্যদলের নাটক ‘সেলসম্যান 69’ এবং তৎপরবর্তী ‘বীরভূম মুখোশ নৃত্য ও নাট্য গোষ্ঠী’র অসাধারণ একটি নাট্য প্রযোজনা ‘মহিষাসুর মর্দিনী’ দিয়ে শেষ হয় প্রথম দিনের আনুষ্ঠানিকতা।

দ্বিতীয় দিনের শুরুতেই অভিনীত হয় হাওড়া থেকে আগত “থিয়েটার ওয়ার্কার্স রেপার্টরী”র প্রযোজনা ‘ইউ সি 10’, তারপর মালদা ‘গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয় ড্রামা ক্লাব’-এর নাটক ‘উল্লাসপর্ব’ এবং নাট্যোৎসবের সর্বশেষ প্রযোজনা হিসেবে ছিল বিশ্বভারতী নাট্যকলা বিভাগের নিজস্ব প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’। দুই দিন ব্যাপি এই নাট্য আয়োজনের সার্বিক সহযোগিতায় ছিলেন “দিগন্তপল্লী মাতৃ সংঘ”।