ইন্ডিয়ান কফি হাউস এখন বালিগঞ্জেও

কফি হাউস মানেই যেন এক নস্টালজিয়া। শহর কলকাতায় যারা ছোটো থেকে বড় হয়েছেন তাদের স্কুল জীবন থেকে কলেজ জীবন এমনকি কৈশোর থেকে তরুণ, যুবক থেকে বার্ধক্য র সাথে জড়িয়ে আছে কফি হাউস। সাহারা কুইন এর সাথে ইন্ডিয়ান কফি হাউস যৌথ ভাবে আজ তাদের পথ চলা শুরু করলো বালিগঞ্জে। বালিগঞ্জ এর বিজন সেতুর পাশে অবস্থিত এই কফি হাউস সম্পূর্ন ভাবে ঝা চকচকে বাতানকুল পরিবেশে যে কোনো ব্যক্তির কফি খেতে বেশ ভালো লাগবে।

৫ ই মে ২০২৪ রবিবার বিকেলে এই কফি হাউস এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি সুবোধ সরকার, গায়ক সুদেব দে,
বিশিষ্ট নাট্যকর্মী অভিনেত্রী নীলিমা চক্রবর্তী, সঙ্গীত শিল্পী কল্যাণ সেনবরাট সহ পাবলিশার্স এন্ড বুক সেলার গ্রিলড এর মাননীয় সম্পাদক সুধাংশু শেখর দে মহাশয়।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাননীয় শ্রী দিব্যেন্দু দত্ত মহাশয়। আমন্ত্রিত অতিথিদের উত্তরীয় ও পুষ্পস্তবক এবং স্বারক তুলে তুলে দেওয়া হয় ইন্ডিয়ান কফি হাউসের পক্ষ থেকে। উদ্বোধনী অনুষ্ঠানের ব্যবস্থাপনায় ছিলেন কফি হাউস সোশ্যাল সার্ভিস এসোসিয়েশনের সম্পাদক মাননীয় শ্রী অচিন্ত্য লাহা।
ইন্ডিয়ান কফি ওয়ার্কার কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড এর মাননীয় সম্পাদক সারফরাস আহমেদ বলেন দক্ষিণ কলকাতার অনেক মানুষের দীর্ঘদিনের দাবি মেনে এই কফি হাউস আমরা শুরু করলাম। ১৮০০ স্কোয়ার ফুটের এই কফি হাউসে বসার ব্যবস্থা আছে এক সাথে ৭৮ জনের।
কলকাতার কলেজ স্ট্রিটের ইন্ডিয়ান কফি হাউস শুরু হয়েছিলো ঐতিহ্যমন্ডিত অ্যালবার্ট হলে। প্রসঙ্গত উল্লেখ্য এ বছর পহেলা বৈশাখে ইন্ডিয়ান কফি হাউসের নিজস্ব শাখা উদ্বোধন হয়েছিল বহরমপুরের ডাকবাংলোতে। একশো বছর পার হয়ে গেছে এই কফি হাউসের নস্টালজিয়া।
শ্রীরামপুর, ডায়মন্ডহারবার , দীঘার পর এই বালিগঞ্জ এ ফ্রাঞ্চাইসজি কফি হাউসের পথ চলা শুরু হলো।