লেক এভিনিউ সেবক সঙ্ঘ আয়োজন করল পাড়ার জলসা ২০২৪

একদিন ছিল, বাংলা গানের সুর ও ছন্দে রাত ভোর হতো এই শহর কলকাতার গলি রাস্তা! শহরের উত্তর থেকে দক্ষিণে, শারদ উৎসবের পর থেকে শুরু হতো এই সব জলসা। হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, মানবেন্দ্র মুখোপাধ্যায় থেকে সন্ধ্যা মুখোপাধ্যায়, নির্মলা মিশ্র, আলপনা বন্দ্যোপাধ্যায় কে না গান গেয়েছেন এই সব পাড়ার জলসায়। আজ বদলে গেছে অভিরুচি, বলা ভালো বদলে দেওয়া হয়েছে, সুচিন্তিত পদ্ধতিতে! কিন্তু কিছু মানুষ থাকেন যাঁরা স্রোতের উল্টো দিকে চলতে চান সচেতন ভাবেই!

লেক এভিনিউ সেবক সঙ্ঘ, এমনই এক প্রতিষ্ঠান, যারা গত ১৯ বছর ধরে, বাংলা গানের জগতের এই পাড়ার জলসার ঐতিহ্যকে সংরক্ষণের কাজ করে চলেছে।
প্রতি বছর শীতকালে কোনও এক সপ্তাহের শনি ও রবিবার জলসা বসে লেক এভিনিউতে। পাড়ার জলসা শীর্ষক এই অনুষ্ঠানের মূল ভাবনা হলো, বাংলা গান। প্রতি বছর একটি দিন উৎসর্গ করা হয় কোনও এক সুরকার বা গীতিকারের উদ্দেশ্যে। এই অনুষ্ঠানটি পরিকল্পনা করেন, স্বনামধন্য সঙ্গীত আয়োজক বুদ্ধদেব গাঙ্গুলী। অন্যদিন থাকে মার্গ সঙ্গীতের আসর। এদিনের অনুষ্ঠানটি মূলত পরিকল্পনা করেন, বিশ্ব নন্দিত তবলা শিল্পী পণ্ডিত স্বপন চৌধুরী। প্রসঙ্গত, বিখ্যাত এই মানুষটি, এই পাড়ারই বাসিন্দা।
এবছর নব রবি কিরণ ও লেক এভিনিউ সেবক সঙ্ঘ’র যৌথ আয়োজনে ২০ ও ২১ জানুয়ারি অনুষ্ঠিত হলো পাড়ার জলসা ২০২৪। অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ মালা রায়।
এবারের পাড়ার জলসার প্রথম দিন ছিল উচ্চাঙ্গ সঙ্গীতের আসর। এই দিন প্রথমে ধ্রুপদী সঙ্গীত পরিবেশন করেন পণ্ডিত তুষার দত্ত। তাকে তবলায় সংগত করেন সুব্রত ভট্টাচার্য এবং হারমোনিয়ামে ছিলেন সুব্রত ভট্টাচার্য। এর পরে পণ্ডিত স্বপন চৌধুরীর তবলা লহরায় মন্ত্রমুগ্ধ হন উপস্থিত শ্রোতা মণ্ডলী। পণ্ডিতজীকে হারমোনিয়ামে সংগত করেন হিরন্ময় মিত্র। এদিনের শেষ আকর্ষণ ছিল, পণ্ডিত বিশ্বমোহন ভাটের মোহন বীণা। তাঁর সঙ্গে তবলা সংগতে ছিলেন পণ্ডিত শুভেন চট্টোপাধ্যায়। এক অনাবিল সুর স্রোতে ভাসিয়ে দেন শিল্পী।
দ্বিতীয় দিন ছিল বরেণ্য সুরকার ডঃ নচিকেতা ঘোষের উদ্দেশ্যে নিবেদিত। এই বছর তাঁর জন্ম শত বর্ষ। ২৮ জানুয়ারি তাঁর জন্মদিন। তার প্রাক্কালে লেক এভিনিউ সেবক সংঘ তাঁকে সম্মান জানালো গানে, গানে, সহযোগিতায় নব রবি কিরণ।
এই সময়ের বাংলা গানের জগতের প্রতিভাবান শিল্পীদের কণ্ঠে মাতোয়ারা হল পাড়ার জলসা। ছিলেন পল্লব ঘোষ, তৃষা পাড়ুই, মধুরিমা দত্ত চৌধুরী, সাগ্নিক সেন, দিশা রায়, শুভ্রকান্তি চ্যাটার্জী, তথাগত সেনগুপ্ত, দীপান্বিতা চৌধুরী, তুলিকা চক্রবর্তী। এঁদের কণ্ঠে সুর তরঙ্গ আলোড়িত করে উপস্থিত শ্রোতাদের। ডঃ নচিকেতা ঘোষের সম্মানে এদিনের অনুষ্ঠানে শারীরিক অসুস্থতার জন্য আরতি মুখোপাধ্যায় উপস্থিত হতে পারেননি। বরেণ্য সুরকারের পুত্র সুপর্ণকান্তি ঘোষ উপস্থিত থেকে অনুষ্ঠানের ঔজ্জ্বল্য বৃদ্ধি করেন।
এদিন উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী বাবুল সুপ্রিয়। তিনিও ডঃ নচিকেতা ঘোষের গান পরিবেশন করেন। তাকে গিটারে সংগত করেন বাংলা গানের জগতের পরিচিত শিল্পী ও সুরকার জয় সরকার। প্রসঙ্গত ইনিও স্থানীয় বাসিন্দা।
এদিনের অনুষ্ঠানে যন্ত্রসঙ্গীত সহযোগে উপস্থিত ছিলেন বহু গুণী ও প্রতিভাবান শিল্পীরা। বাংলা গানের ঐতিহ্য এই পাড়ার জলসাকে যথাযোগ্য সম্মান দিয়ে ভিন্ন মাত্রায় তুলে এনেছে, লেক এভিনিউ সেবক সঙ্ঘ। দুই দিনের এই অনুষ্ঠাটি সঞ্চালনা করেন ঋতুপর্ণা গঙ্গোপাধ্যায়। পাড়ার জলসার এই অনুষ্ঠানে দাশ অডিও – র উপস্থিতি শব্দ প্রক্ষেপণে ভিন্ন মাত্রা সৃষ্টি করে।